Search

অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার -সেন্সরি প্রসেসিং ডিসঅর্ডার :

আমি কিছু দিন পূর্বে একটি পোস্ট দেই, "নোংরা করতে দিলে শিশুর মেধাশক্তি বাড়ে", অনেকে বিষয়টি নিয়ে ইতিবাচক আবার অনেকে নেতিবাচক মতামত প্রকাশ করেছেন। এই লেখাটি পড়লে হয়তো বা অনেকের বোধোগম্যতায় আসবে আমার এই কথা বলার কারনটা কি ছিল. এই দুই ধরনের শিশুরা পড়াশুনা বা একাডেমিক অংশগ্রহনের সাফল্য থেকে পিছিয়ে পরে, অনেক সময় তাদের এই অপারগতা অভিভাবক না বুঝে অনেক ধরনের মানসিক এবং শারীরিক নির্যাতন করে থাকেন। আসলে শিশুটির বয়স যখন ৫ বছরের নিচে ছিল তখন শিশুর সেন্সরি বিকাশের জন্য তেমন কোন একটিভিটিস করানো হয়নি, তাই শিশুটি অস্তির, আনাড়ি, মনযোগী বা মনে রাখার ক্ষমতা অনেকটা কম. শিশুকে বকা বা কথা না শুনিয়ে শিশুর অপারগতাকে বুঝে তার শিখন শিক্ষনে সাহায্য করা প্রতিটি অভিভাবকের কর্তব্য। আপনার শিশু আপনার, সমাজের, জাতির এবং দেশের।


আমরা প্রত্যেকে জানি, আমরা মানুষ,আমাদের ৫ টি সেন্স রয়েছে যা হলো ভিজ্যুয়াল সিস্টেম, হিয়ারিং সিস্টেম, টেস্ট বা গস্ট্যাটরি সিস্টেম, স্মেল বা ওলফ্যাক্টরি সিস্টেম এবং টাচ বা ট্যাক্টিল সিস্টেম। আমরা অনেকেই জানি না যে আমাদের ভেস্টিবুলার এবং প্রোপ্রাইওসেপ্টিভ সেন্স ও রয়েছে। ভেস্টিবুলার সেন্স হলো মুভমেন্ট এবং ব্যালান্স রাখার ক্ষমতা আর প্রোপ্রাইওসেপ্টিভ সেন্স হলো আমাদের শরীরের অবস্থান জানার ক্ষমতা, যেমন ধরুন: তাকিয়ে না দেখেও বুঝতে পারা কেউ পিছনে আসছে কিনা বা চোখ বন্ধ করেও বুঝতে পারা শরীর কোন দিকে সরানো হচ্ছে।


সেন্সরি প্রসেসিং আসলে কি? সেন্সরি প্রসেসিং হলো আমাদের শরীর পারিপার্শ্বিকতা থেকে সেন্সরি ইনফরমেশন নিয়ে থাকে এবং ব্রেন এই তথ্য গুলো সঃযোগ করে. অনেক সময় তথ্য গুলো ব্রেইনে যাচ্ছে কিন্তু প্রক্রিয়া করে সঠিক কাজটি করতে বাধাগ্রস্ত হচ্ছে । সেন্সরি প্রক্রিয়াটি হলো একটি শিশু অন্য একটি শিশুর থেকে সম্পূর্ণ আলাদা হবে এবং একই তথ্য দিলে ও এক একটি শিশু এক এক ভাবে তথ্য গুলি প্রসেস করবে সঠিক উত্তর বা সমাধানটি দেবার জন্য, এই উপায়ে শিশু সেন্সরি গ্রহন করে এবং সমাধানের পার্থক্য করে থাকে।




9 views0 comments