Search

একটু ভাবুন “শিশুর খেলারঘর বা প্লেরুম”

আপনার বাড়িতে কোনজায়গাটি আপনার শিশুর খেলার জন্য আপনি নির্ধারন করেছেন ? চিন্তা করছেন, এই প্রশ্নের উত্তর কি? পুরো বাড়ি ওর, ও যেখানে সেখানে খেলবে। কিন্তু আপনার চিন্তাটি একটু যদি এই ভাবে ব্যাখ্যা করি, ঘুমের জন্য আছে বেড, খাওয়ার জন্য রয়েছে টেবিল, রান্না করার জন্য রয়েছে রান্না ঘর, মায়ের সাজার জন্য রয়েছে ড্রেসিং টেবিল কিন্তু আপনার শিশুর খেলার জন্য নেই কোন নির্দিষ্ট স্থান।

বাড়িতে নতুন বৌ আসার পূর্বে, বাড়ী সাজে নতুন সাজে, অনেক ফার্নিচার কেনা হয় আরও কত কি? কিন্তু শিশু জন্মপূর্ববর্তী কি কি ব্যবস্থা আপনারা করে থাকেন? নাকি এই প্রসেসটিকে ন্যাচারাল বলে মনে করে থাকেন।যতভালো ব্যবস্থা তত ভালো ভবিষৎ l


বেবি যেহেতু কিছু চাইতে পারবে না সুতারং তাকে একই বিছানায় ঘুম পাড়িয়ে বড় করে ফেলছেন। বেবিকে যখন এক বিছানায় ঘুম পারাবেন তখন থেকে মা বাবার ঘুমের সমস্যা হতে শুরু করে এবং বেবি ওর মত করে ঘুমাতে পারে না কারন আপনার নড়াচড়া আপনার বেবির ঘুমের সমস্যা করে, অর্থাৎ মানসিক ও শারীরিকভাবে আপনারা আপনাদের ও শিশুর ক্ষতি করছেন। সমাধান হলো শিশুর জন্য একই রুমে আলাদা বিছানা দরকার।

ছোট বাচ্চা থাকলে ঘর এলোমেলো থাকাটাই স্বাভাবিক বলে অনেকে ধারণা করে থাকেন কিন্তু এর কারন হলো শিশুর জন্য দরকার তার প্লেরুম, যেখানে শিশু জানবে এই স্থানটি আমার এবং আমি এখানে বসে খেলতে পারবো, অগোছালো করবো আবার গুছিয়ে রাখবো। মায়ের বেডরুম বা ড্রেসিং টেবিল এ আমি হানা দেবো না। শিশু এলোমেলো করবে কিন্তু তাকে শিখাতে হবে বাউন্ডারিস, এই বাউন্ডারিস হঠাৎ করে ৩/৪ বছরে দিলে হবে না কারণ এই প্রক্রিয়া একদিনে অর্জিত হয় না।

শিশুকে প্লেরুম করে দিলে, আপনার ঘর গোছানো নিয়ে মাথা ব্যথা করতে হবে না বরং শিশু তার ৮টি সেন্সেস

ব্যবহার করে খেলে সঠিক বিকাশের দিকে যাবে।


শিশুর প্লেরুম না থাকার ফলে বাড়িতে মেহমান আসলে আপনি লজ্জিত হচ্ছেন কারন ঘরবাড়ি নোংরা হয়ে আছে। আরো কত কি সমস্যা, গত সপ্তাহে এক মা খুব কষ্ট পাচ্ছিলেন কারন বেডশিট তার বাচ্চার আঁকিবুকি করার স্থান কিন্তু যদি আপনি আপনার শিশুর আঁকিবুকি করার স্থান না করে দেন তাহলে সে জানবে না তার “বাউন্ডারিস” কি এবং কি করতে পারবে। আপনার ঘর সাজানোর অভ্যাসের জন্য শিশুর খেলা বিঘ্নিত হচ্ছে। আর আনন্দ নিয়ে খেলতে না পেরে শৈশবকে আনন্দময় করে তুলতে পারছে না।

মনে রাখবেন, শিশুর সঠিক বিকাশের জন্য দরকার শিশুবান্ধব পরিবেশ এবং শিশুর খেলারঘর বা প্লেরুম ! Take care




20 views0 comments