Search

শিশু মনে হিংসে

শিশুদের মনে মা বাবার ভালোবাসা নিয়ে অথবা কোন প্রাপ্তিতে শিশুমনে হিংসের অথবা খারাপ লাগার সূত্রপাত হয় তা কোথা থেকে হয়? পরিবার ও সমাজের কিছু প্রচলিত কথা একটি শিশুকে যেমন হীনমন্যতা শেখায় ঠিক তেমনি শেখায় হিংসে করতে।

ধরুন, আয়ানকে যদি তার ছোট ভাই আদিব জন্মগ্রহণের পূর্বে বোঝানো হয় যে তার আদর কমে যাবে তাহলেই কিন্তু আয়ান আর আদিব এর এই যে পারস্পরিক সম্পর্ক তাতে কিন্তু তৃতীয় পক্ষ তার মতামত দিয়ে শিশু আয়ানকে প্রশ্ন বিদ্ধ করল। এইক্ষেত্রে আপনি তৃতীয় পক্ষ কে অনুরোধ করছি একটু কম কথা বলে, আয়ানকে আপনার অনুমিত সিদ্ধান্ত প্রদান থেকে বিরত থাকবেন কারণ আপনি যখন এই কথাগুলো বলবেন তখন ছোট শিশুর মনে প্রশ্ন তুলবেন এবং এই ছোট শিশুটি অনেকক্ষেত্রে মেনে নিতে পারেনা যে তার জায়গাটি অন্য কেউ গ্রহণ করবে।

মা বাবা যখন দ্বিতৃয় বাচ্চা নেওয়া নিয়ে চিন্তা করবেন, তখন থেকে আপনার প্রথম সন্তানকে বোঝাবেন যে তার খেলার সাথে হবে, একসঙ্গে তারা লুকোচুরি খেলতে পারবে অথবা প্রথম সন্তানের বয়স ও বোধগম্যতা অনুযায়ী তাকে ছোট ভাই/ বোন এর উপস্থিতিতে ভালো বিষয় তুলে ধরবেন, শেয়ার করবেন আপনার প্রথম সন্তানের সাথে। দ্বিতৃয় সন্তানের সব প্রয়োজনীয় জিনিসপত্র আপনি কেনার পর এবং কেনার সময় আপনার প্রথম সন্তানের মতামত গ্রহণ করবেন। প্রথম সন্তানকে বলবেন তুমি তোমার বোন/ ভাইকে দাও।

শিশুদের মনের মধ্যে তুলনা এবং এই ধরণের প্রশ্ন তোলা থেকে আপনি নিজে বিরত থাকবেন কারণ আপনার আচরণে সে বুঝে যাবে মা/ বাবা আমায় একটু কম আদর করছে, সে ক্ষেত্রে প্রথম সন্তান এর বয়স উপযোগী যে এক্টিভিটিস আপনি করতেন তা অবশ্যই করবেন, সবগুলো আপনি ম্যানেজ করতে পারবেন না, দরকার নেই, একটি কাজ প্রতিদিনের অভ্যাসে রাখবেন যা আপনি ও আপনার প্রথম সন্তানের সম্পর্ক ধরে রাখতে সাহায্য ক

রে।

প্রতিটি শিশু তার মত করে সে সুন্দর তাই কোন বাচ্চা বেশি সুন্দর অথবা কে বেশি বুদ্ধিমান; শিশুর সামনে আলোচনা থেকে বিরত থাকুন। শিশুকে গড়ে তোলার দায়িত্ব দ্আপনার এবং সমাজের সুতারং ছোট শিশুকে খুব অল্প বয়সেই তার পরিবারতাকে ভালো কম বাসবে অথবা তাকে দিয়ে কিছু হবে ন্স সেটা কখন ও বলবেন না। এর অর্থ এই নয় যে আপনি তাকে বুদ্ধিমান করে তোলা থেকে বিরত থাকবেন, মুখ দিয়ে বলা থেকে বিরত থাকবেন কিন্তু আপনার চেষ্টা থেকে আপনি কিন্তু কখনও সড়ে আসবেন না।

শিশুর স্বাভাবিক বিকাশে আপনি এবং আপনাদের ভূমিকা সবচেয়ে বেশি, একটি Behaviour management কোর্স অথবা একটি positive parenting course এই পরিবর্তন আনতে খুব একটা উপকারী নয় কারণ প্রতিটি মা এবং পৃথিবীতে আসা শিশু স্বতন্ত্র, তাদের বেড়ে ওঠার কৌশলগুলো হবে স্বতন্ত্র।

ভালো থাকবেন

তৃপ্তি পোদ্দার শিশু শিক্ষা বিশেষজ্ঞ ইংল্যান্ড



5 views0 comments