Search

শিশুর লেখার ক্ষমতা:

শিশুর ফাইন ও গ্রোস মোটর বিকাশ নিয়ে আজকের লেখাটি লিখতে চাই , শিশুর বয়স যখন ৬ মাসের উর্দ্ধে অথবা শিশু যখন নিজে নিজে বসতে পারবে তখন থেকে শিশুর সাথে একটিভিটিস করতে হবে, একটিভিটিস বলতে আমি শিশুকে দিয়ে শুধু কোনো কাজ করানোর কথা বলছি না। আমি বলতে চাচ্ছি , খেলা করুন আপনার শিশুর সাথে এবং খেলতে খেলতে কথা বলুন।


উন্নত বিশ্বে শিশুকে আত্ম বিশ্বাসী ও উপযোগী মানব সম্পদ হিসেবে গড়ে তোলার জন্য সরকারী নির্দেশাবলী মেনে চলতে হয় কিন্তু অনেক উন্নয়নশীল/অন্নুনত দেশে তা সাধারণ মানুষের জন্য একটি স্বপ্ন। চারিদিকে শিশুর বৃদ্ধি ও বিকাশ নিয়ে আলোচনা হচ্ছে , গড়ে উঠছে ডে কেয়ার, প্রি স্কুল কিন্তু তাদের অনেকের ধারণাই নেই যে, একটি ডে কেয়ার অথবা একটি প্রি স্কুলের মধ্যে পার্থক্য কি ? অথবা কিভাবে শিশুকে শিখনে সাহায্য করতে হবে। আমাকে যারা ফলো করেন এবং যারা আমার ভিডিও দেখে থাকেন তারা অনেকটা বুঝে ফেলেছেন আসলে শিশুর বিকাশে একজন অভিভাবক হিসেবে আপনি কি ভাবে সাহায্য করতে পারবেন। এত কথা বলার কারণ হলো শিশুর এই বিকাশ গুলো প্রি স্কুল বয়সটিতে সবচেয়ে দ্রুত হয় এবং ডেভেলপমেন্টাল ডিলে আছে কিনা সেটি ও বোঝা যায়. শিশুর সঠিক সার্বিক বিকাশ শুধু একজন মা অথবা একজন বাবা অথবা একটি স্কুল করতে পারে না কিন্তু সবাই একসাথে একটি সমাজ বা কমিউনিটি তৌরী করলে খুব সহজ হয়ে যায় শিশুকে উপযোগি মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে।



অনেকের মুখে শুনছি শিশুকে প্রিস্কুলে দিয়ে দিলেই শিশু ঠিক হয়ে যাবে কিন্তু প্রিস্কুলকর্মী শিশুর সার্বিক বিকাশের উপর কতটা জানে অথার্ৎ তাদের কোন পেশাগত যোগ্যতা অথবা শিশুকে শেখানোর উপর কোন ট্রেনিং আছে কিনা সেটা জেনে নিন। যদি শিশু বিকাশের উপর কোন ডিগ্রী না থাকে, শুধু নিজস্ব সন্তান মানুষ করার অভিজ্ঞতা দিয়ে আপনার সন্তানকে বড়ো করতে চায় তাহলে সে কাজটি তাদের চেয়ে আপনি ভালো করতে পারবেন, এরকারণ অনেকগুলো , প্রথমত: আপনি আপনার কাজে ফাঁকি দেবেন না আর দ্বিতীয়ত: শিশুর জন্য মা ও বাবা সবটুকু দিয়ে করতে চায় ব্যবসা নয়। আরও অনেক কারণ আছে, খুব তর্কের কথা এই গুলো।

নিচের ২টি x ray তে দেখতে পাচ্ছেন একটি ৩ বছরের শিশুর আর ৭ বছরের একটি শিশুর হাতের হাড়ের ছবি, দেখুন কোনো পার্থক্য পাচ্ছেন কিনা? ৩ বছরের শিশুটির হাত ছোট কিন্তু প্রসারিত, যেখানে ৭ বছরের শিশুটির হাতটি বড়ো কিন্তু সংকুচিত, একটু ভিন্নতর কারন ৩ বছরের শিশুটি প্রতিনিয়ত প্রিস্কুল অংশগ্রহণ করে আর ৭ বছরের শিশুটি করে না। উন্নত বিশ্বে, প্রি স্কুল এ সরকারী নির্দেশনা অনুযায়ী প্রতিটি শিশুর ফাইন ও গ্রস মোটর বিকাশ ছাড়া আরও অনেক বিষয় লক্ষ্য রাখা হয়। আপনি উন্নত বিশ্বে নন এর অর্থ এই নয় যে আপনি শিশুর সার্বিক বিকাশে সাহায্য না করে ঘরে বসে থাকবেন। শিশুটি আপনার, আপনি তাকে এগিয়ে না নিয়ে গেলে অন্য কেউ কেন করবে? শিশুর লেখার ক্ষমতা বাড়াতে শিশুকে প্রতিদিন একটিভিটিস করাতে হবে, শিশুর লেখার দক্ষতা বাড়লে শিশু স্বাভাবিকভাবে মনোযোগী হবে এবং ভবিষৎ জীবনও সুন্দর হবে। শিশু প্রস্তুত হলে তাকে জোড় করে লেখাতে হবে না আর চিৎকার ও করতে হবে না, বাকিটা আপনার ইচ্ছে।

Tripti Podder Early years Expert UK




13 views0 comments