Search

Rainforest at my home২০১৬ বনাম ২০২১

আজকে একটি শিশুর বেড়ে ওঠার একটি সারাংশ দেই, অর্নিভকে ৮ বছর বয়সে আনতে আমার অনেক কষ্ট হয়েছে যা অন্য সব মায়েদের হয়ে থাকে, এখনও অনেক চ্যালেঞ্জেস, আমি প্রতিটি মুহূর্তে অনুধাবন করি এবং সেখান থেকে আবার নতুন করে নতুন কৌশল নিয়ে আগানোর উৎসাহ পাই।

গত কাল ফেইসবুক আমায় মনে করিয়ে দেয়


২০১৬ সালে অর্নিভ খেলার অনেক ধরন সম্পর্কে একটি ধরণ ছিলো সে বেডকভার তুলে ফেলে দেবে সে বেড ম্যাট্রেস এর উপর জাম্প করবে( ৩বছর ৬মাস) ওর প্রিয় ফার্ম এনিম্যাল গুলো গোলাকৃতি করে সাজিয়ে খাবার দেবে সব খেলনা নামিয়ে ফ্লোর এ রাখবে

২০২১ যা করতে শিখেছে: মা রেস্ট টাইমে ঘুমিয়ে পড়লে অনুজকে নিয়ে কুকির প্যাকেট পুরোটা শেষ করে সিনেমা দেখা ঘর কালার দিয়ে নোংরা করে আবার মুছে দেয়, শেষটা মা/ বাবাকে করতে হয় কারন মোছার আগে লাল, সবুজ, নীলকে বোঝা যেতো এখন মোছার পর ফ্লোর তো কালো, কিন্তু সে চেষ্টা করে। থিম বেসড ডেকোরেশন করে, মোজা দিয়ে পাপেট বানায়, আমার মোজা ধরা নিষেধ তাই তার বাবার মোজা দিয়েই চলে কাটাকাটি, ভাবছেন নতুন মোজা কিনে দিচ্ছি না কেনো, ১০ জোড়া কিনে দেওয়া হয়েছিল সব কেটে একটি




ভিটিস করেছে, পয়েন্টস এর অপেক্ষায়, পয়েন্টস হলো পাউনড, ওটা হলে আবার কিনতে যাবে। ছোট ভাইকে মায়ের ব্যস্ততায় দাদা হিসেবে যা যা করার সব করে, যেমনঃ গ্লাস মুখে তুলে পানি দেওয়া, ফ্রীজ থেকে চীজ বের করে দেওয়া, কুকি খাওয়াতে নির্ভয় দেওয়া(এই সব ছোট ভাই তার থেকে ৬ধাপ এগিয়ে তার পরও ছোটভাই সুযোগের এতোটুকো অপব্যবহার করে না, দাদা যা বলে তাই করে), অন্য সময় অর্নিভ হলে ও মায়ের মিটিং টাইমে দাদা বলে ডাকে। থিম বেসড পার্ক বানাতে গেলে যা যা লাগবে সে সব নিয়ে নিবে, আর ধরুন কাপ, সুতা, গাছ, মায়ের অলংকার, লিপিস্টিক( পেইন্ট যদি কাজ না করে), জুয়েলারি( আরও উজ্জ্বল করার জন্য), জামা কাপড়, নিজেদের খেলনা তো অবধারিত, কাগজের বক্স, চিকচিক করে কাগজ, আমার চুরি ইত্যাদি ইত্যাদি। এই জোগাড় পর্ব, আয়োজন চলে মাস ১/২ তারপর তারা ডকুমেন্টরি দেখে, কোন এক শনিবার বা রবিবার তাদের সর্জনশীলতার বিস্ফরণ হয়, বিস্ফরণ বলার কারণ এই যে ১/২ মাস তাদের নিজস্ব ড্রায়ারকে টাচ করা নিষেধ আর আমি করি না (আমার গোল্ড কানের দুল ব্যবহার করা হয়েছিল দুটি কাপড়কে যুক্ত করতে) আমার ব্যক্তিগত কোন বস্তু তাদের ধরা নিষেদ কারণ আমি একমাত্র মহিলা সুতারং। …., এই গল্প অন্য দিন।

ফাইনাল পারফর্মেন্স, আমরা বসবো তারা আমাদের করে দেখাবে বা বলে বোঝাবে বা এঁকে বা লিখে দিবে তারা কি করতে চেয়েছিলো, কেন চেয়েছিলো, প্রতিবন্ধকতা কোথায় ছিলো, কি কি সত্য তারা লুকিয়েছে এমন কিছু সেট প্রশ্ন থাকে গল্পে গল্পে।

ভালো হলে আরও পয়েন্টস আরও উপকরন, বাইরে ঘুরতে নিয়ে যাই।

এই উপরের স্টেপ গুলো একদিনে বা একমাসে করতে পারাটা একটু কস্টকর কিন্তু চেষ্টা করে দেখতে পারেন, ফাইনাল পারফরম্যান্স দিনে আপনি কম হলে ও ২/৩ ঘন্টা ঘুমাতে পারবেন। আমি একদম ছোট বেলা থেকে অর্নিভকে তৌরি করতে চেষ্টা করেছি আর আরাশকে অর্নিভ এখন পরিচালনা করে যদিও আরাশের পছন্দ একটু আলাদা, পালাক্রমে আমরা সেটাও করছি।

সময় দিতে হবে তবেই না সময় থেকে সর্জনশীল কিছু আসবে। ভালো থাকবেন, প্রশ্ন থাকলে করবেন।


Tripti Podder Early years Expert UK



3 views0 comments